Monday 17 September 2018

আব্দুল মাতিন ওয়াসিমঃ আমি এখন স্বপ্নবিহীন...!


আমি এখন স্বপ্নবিহীন...!
আব্দুল মাতিন ওয়াসিম

এই কদিন কোনকিছুই লিখতে পারছিনা। লিখতে বসলে শব্দগুলো কেমন জড়িয়ে যাচ্ছে। ভাবনাগুলো থেমে থেমে আসছে। রাজনৈতিক চাপানউতোরের মাঝে আর্থসামাজিক ইস্যুগুলো কেমন কিলবিল করছে মাথার মধ্যে। স্মৃতি হাতড়ে পূর্বের কোনো দিন বা মুহূর্ত ঘুরে আসলে সেই স্মৃতিই বারবার জারণ করছে মনকে; অজান্তেই কখনো এক চিলতে হাঁসি ভেসে উঠছে ঠোঁটের কোণে, তো কখনো চোখের কোণ বেয়ে গড়িয়ে পড়ছে এক-আধ ফোঁটা অশ্রু। 
আমি চাষির ছেলে। আর্থিক সংকটকে গল্প-কাহিনী-সিনেমা-সিরিয়াল দিয়ে নয়; বাস্তব জীবন থেকে অনুভব করেছি। তাই আমার শৈশব-কৈশোর-তারুণ্য-যৌবনের উচ্ছলতা-উচ্ছ্বাস-আবেগ-উল্লাস সব তিল তিল করে জমানো ছিল বুকে; বেশ গভীর ভাবে। স্বপ্ন ছিল, ভালোভাবে পড়াশুনা করে আগে একটা চাকরি পেতে হবে। তারপর সেই স্বপ্নের জগতে পাড়ি জমাবো। এক এক করে জয় করবো পরিকল্পনার কেল্লা-প্রাসাদকে...। 
কিন্তু, আজকাল আমি কেমন যেন গুটিয়ে গেছি। আগে বন্ধুদের মাঝে সারাক্ষণ বকবক করতাম। এখন বন্ধুদের থেকে আড়ালে থাকি; তাঁদের ফোন ধরিনা। এড়িয়ে যাই। ডাকলেও যাই না। তাই, কেউ কেউ ভাবে, আমি চাকরি পেয়ে বদলে গেছি। জানি না, তাঁরা ঠিক না ভুল। তবে, হ্যাঁ বদলে গেছি আমি; চাকরি পেয়ে নয়। আসলে আমার ভাবনাগুলো বদলে গেছে। ভেঙে গেছে আমার স্বপ্নে গড়া সেই জগত। একটা একটা করে খসে পড়ছে ইচ্ছার সব তারারা। একটু একটু করে ধসে যাচ্ছে আত্মবিশ্বাসের সেই গগনচুম্বী প্রাচীর। তবে আমি আজও থেমে নেই; হেঁটে চলেছি দিগদিগন্তে; উদ্ভ্রান্তের মতো; অজানার পাণে...। 
হয়তো, আজ আমি অসহায়; বালক ইউসুফের মতো; যাকে কুয়োতে নিক্ষেপ করেছিল তাঁর সহোদরেরা...। 
আজ আমি স্বপ্নবিহীন। মনের গহীনে লালিত স্বপ্নেরা পালিয়েছে আমায় ফেলে এই ঘন অন্ধকারের চাদরে-মোড়া সমাজ-কুয়োতে। যেভাবে ঠিকাদার ফেলে যায় রাস্তার ধারে তাঁর বিকল রোড-রোলার!

No comments:

Post a Comment