Friday 15 May 2020

আব্দুল মাতিন ওয়াসিমঃ আর্তনাদ



নাক্‌বা দিবসে হুইল চেয়ারে বসে নিজ স্ত্রী ও কন্যার সাথে এক ফিলিস্তিনি দেখতে এসেছেন নিজের দখল হয়ে যাওয়া বাড়ি, বাড়ির গেটে দাঁড়িয়ে রয়েছে দখলকারী ইহুদি দম্পতি…  


আর্তনাদ
আব্দুল মাতিন ওয়াসিম

ভেবোনা, আমি নিঃস্ব ছিলাম।
আমার সবই ছি
বাড়ি-পরিবার-অর্থসম্পদ-সম্ভ্রান্ত বংশশৃঙ্খল, সব।  

একদিন প্রত্যুষে দেখি
দরজার বাইরে দাঁড়িয়ে আছে এক ভিখিরি
ক্লান্ত-অবশ্রান্ত-অসাড়, অস্তিত্ব তার বিপন্ন
ক্ষুধা ও তৃষ্ণায় প্রাণ প্রায় ওষ্ঠাগত
একটু অন্ন ও আশ্রয়ের খোঁজে।
আমি তাকে থাকতে দিলাম, খাবারও দিলাম।

ক’দিন বাদে, ভোরবেলা ঘুম থেকে উঠে দেখি
এ কি, আমি বাইরে কেন?
দরজা কড়া নাড়ালাম
বেরিয়ে এলো সেই ভিখিরি
চোখ লাল ও চোয়াল শক্ত করে বলল
‘দূর হো, বেটা সন্ত্রাসী’

হায়, আমি আজ গৃহহারা, অসহায়;
আমি ফিলিস্তিনী...

[দৈনিক পূবের কলমে প্রকাশিত] 

No comments:

Post a Comment