Sunday 4 April 2021

আব্দুল মাতিন ওয়াসিমঃ স্নেহের মুনিস

 

স্নেহের মুনিস,

আস্‌সালামু আলাইকুম

মুনিস, তুমি কেমন আছো জানি না! তবে বুকের মধ্যে এ আশাই লালন করছি যে, তুমি ভালোই আছো। স্বর্গের কোনো এক উদ্যানে ফুল-পাখীদের সাথে খেলা করছ। ‘শারাবান তাহুরা’ স্বর্গীয় সুধা হাতে নিয়ে ছুটছো স্বর্গোদ্যানের এধার থেকে ওধার। আর সোনার থালায় রূপোর পেয়ালায় রকমারি আহার পরিবেশন করছ আগুন্তুকদের...।

মুনিস, আমার মনে ইদানিং তোমার প্রতি ভীষণ অভিমান জন্মেছে। সেই অভিমানের হাত ধরেই আমার খুব জানতে ইচ্ছে করে, কেন তুমি হঠাৎ করে এলে। এলেই যদি, তাহলে কেন অমন করে অবেলায় চলে গেলে! আর যাবেই যদি, তাহলে কেনই বা এলে?

মুনিস তুমি জানো, পথ চলতে গিয়ে আমি যখন দেখি, কোথাও কোনো বাবা সন্তানকে বুকে আগলে হাঁটছে; আর সেই সন্তান তার কচি হাত দিয়ে বাবার মুখে হাত বোলাচ্ছে, আমারও খুব ইচ্ছে হয় তোমার হাতের ছোঁয়া পেতে। বুকের ভেতরটা খাঁ খাঁ করে ওঠে। ইচ্ছে হয় তোমায় বুকে জড়িয়ে ধরি। আর অমনি হাত দু’টো আপনা থেকেই একটা শূন্য অবয়বকে কোলে তুলে নেয়। মাঝেমধ্যেই মনে সাধ জাগে, তোমার সাথে একটু খুনসুটি করি, আলতো করে তোমার কান মুলে দিই। একটু নাকটা টিপে দিই। একটু কাতুকুতু দিই। আর তুমি ফিক করে হেসে ওঠো এবং তোমার নরম-কচি হাত দিয়ে তুমি আমার নাক-কান-চশমা টেনে ধরো...!

মুনিস, আমি একজন অপরাধী, আমি তোমার প্রতি অবহেলা করেছি, অপরাধ করেছি। এবং আমি তা জানি। আর কেউ জানুক বা না জানুক, আমার আল্লাহ্‌ জানে।  আমি এক অধম পুত্র। এক অভাগা পিতা। কেরিয়ার-চাকরির জন্য গ্রামে তেমন যাওয়া হয় না আমার। নিজ জননীর তেমন ভাবে খোঁজখবর ও যত্ন নিতে পারিনি, এখনও পারি না বিভিন্ন সময়ে নানা উপযুক্ত ও অনুপযুক্ত কারণে সাহানাকে আমি অবহেলা করেছি। ওর পছন্দ-অপছন্দকে তেমন গুরুত্ব দিইনিতুমি আসবে জেনেও মাসের পর মাস কোলকাতায় থেকেছি। হয়তো এই অবহেলা ও অযত্নের কারণে তুমি ভীষণ রেগে ছিলে আমার উপর। হয়তো সে-কারণেই সময়ের পূর্বে পৃথিবীতে এসে চলেও গেলে। এবং আমার জন্য রেখে গেলে শূন্যতার এক মহাসাগর!


আব্দুল মাতিন ওয়াসিম 

কোলকাতা- ৩৯
২৮-১১-২০১৮  

No comments:

Post a Comment