Monday 12 December 2016

আব্দুল মাতিন ওয়াসিমঃ কবির স্বপ্ন আজও অপূর্ণ


কবির স্বপ্ন আজও অপূর্ণ
আব্দুল মাতিন ওয়াসিম

আজ ২২ শে শ্রাবণ, রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস। বাঙালী জীবন যে রবিময়, তা বলার অপেক্ষা রাখে না। তাই, অনেক বাঙালিকে দেখি এই দিনে ঘটা করে রবীন্দ্রনাথকে স্মরণ করে। আমি মনে করি, স্মরণ করা না করা একান্ত ব্যক্তিগত ব্যাপার; ঠিক তেমনি ব্যক্তিগত ব্যপার কে কীভাবে স্মরণ করবে। তবে আমি বোধ করি, কবিগুরুকে স্মরণ করার স্বার্থকতা হবে- তাঁর স্বপ্ন, তাঁর ভাবনাগুলোকে বাস্তব রূপ দেওয়া। হয়তো তা-ই হবে কবির প্রতি যথার্থ সম্মান প্রদর্শনও।

তাই আজ যখন চারিদিকে এক পলক দৃষ্টি নিক্ষেপ করি, দেখি বাঙালী বাঙালিয়ানা খুইয়ে কোথাও পূর্ববঙ্গীয়-পশ্চিমবঙ্গীয়, কোথাও উত্তর ও দক্ষিণ বঙ্গীয়, কোথাও আবার শুধুই হিন্দু-মুসলিম হয়ে রয়ে গেছে; আর বাঙালী নেই। তখন বুকের ভেতরটা কেমন টনটন করে ওঠে। নৈরাশ্যের অন্ধকার ধীরে ধীরে আচ্ছন্ন করতে আরম্ভ করে রবিময় ভাবনাগুলোকে। আর খুব ইচ্ছে করে বলতে, চেঁচিয়ে বলতে- রবি, তুমি ব্যর্থ হয়েছ, তুমি যে আজ বাঙালীর মননে বিস্মৃত। তোমাকে স্মরণে রেখেছে সকলে, কিন্তু কেউ তোমার স্বপ্নগুলোকে স্মরণ রাখেনি, কেউ আগ্রহী নয় সেগুলোর বাস্তবায়নে। তুমি ব্যর্থ, প্রকৃত অর্থেই বিফল...। তুমি প্রার্থনা করেছিল--- 'ভারতেরে করো সেই স্বর্গে জাগরিত' 

কোন স্বর্গের স্বপ্ন দেখেছিলে, রবি তুমি? এই স্বর্গে যে চারিদিকে চিত্ত ভয়ে ভরা, মাথা সর্বদা নিচু, জ্ঞানীরা চাটুকদার, মিথ্যা স্বতঃস্ফূর্তভাবে নির্গত হচ্ছে, ধর্মের বেড়াজালে আবদ্ধ মানবতা, জাতির প্রাচীর দ্বারা খণ্ডিত সমাজ; এই স্বর্গে যে, এক মুঠো ভাতের বিনিময়ে বিক্রি হচ্ছে নারী-সম্ভ্রম, এক টুকরো মাংসের জন্য মানুষ খুন হচ্ছে, মিথ্যা অপবাদ মাথায় নিয়ে যৌবন কেটে যাচ্ছে গরাদের পেছনে, পারস্পরিক স্পর্শে কেউ হয়ে উঠছে অপবিত্র তো কেউ পবিত্র, আর এভাবেই কেউ কেউ লাভ করছে দেবত্ব ও প্রভুত্ব...।  

থাক ঢের হয়েছে, আর স্বপ্ন দেখিয়োনা। তোমার স্বর্গের স্বপ্ন যে শুধুই স্বপ্ন, রবি। কিন্তু আমাদের এই স্বর্গ তো বাস্তব, আরও বেশি বাস্তব রূপ নিচ্ছে প্রতিনিয়ত, প্রতিদিন...।

আর তাই, অজান্তেই অন্তঃকোণে প্রশ্ন জাগে- কী লাভ এমন স্মরণে?  

1 comment: