Thursday 9 August 2018

কে প্রকৃত মানুষ?



কে প্রকৃত মানুষ?
আব্দুল মাতিন ওয়াসিম

যখন খুব ছোট ছিলাম, এ-পাড়া ও-পাড়ায় লড়াই হতো, স্কুলে-খেলার মাঠে-খেতে ছাগল চরাতে গিয়ে; মনের মধ্যে কেমন একটা পাড়া-প্রীতি কাজ করতো। কে ঠিক, কে ভুল- এসবের কোন পরওয়াই করতাম না আমরা। আমার পাড়ার ছেলের পক্ষ আমাকে নিতেই হবে।
আজ বড় হয়ে দেখি লড়াইটা একই রয়েছে, শুধু আমার গ্রামে নয়; আমার এই পৃথিবীতে। দ্বন্দ্বের এ-ইতিহাস, এ-প্রথা সর্বদা  সর্বত্রে স্বমহিমায় বিরাজমান; সেটা ক্রমশ পাড়ার সেন্টিমেন্ট থেকে ভাষা, সমাজ, ধর্ম, লিঙ্গ, জাতি ও রাজনীতিতে স্থান করে নিয়েছে। 
এসবের উর্ধে যে উঠেছে সে-ই মানুষ; বাকিরা কেউ ব্রাহ্মণ, কেউ বাঙালী, কেউ ভারতীয়, কেউ শ্বেতাঙ্গ, কেউ মুসলিম, কেউ কমিউনিস্ট, আবার কেউ পুরুষ।
কেউ আবার সবই; কিন্তু মানুষ নয়...!

আমার বিশ্বাস-
(প্রকৃত) মানুষ সে, যার কথা বা কাজে অন্য কেউ আঘাত পায় না।

[একবার নবি মুহাম্মদ সা-কে জিজ্ঞেস করা হয়েছিল, মুসলিম কে? উত্তরে তিনি বলেছিলেন, “যার কথা ও কাজে অন্য মানুষেরা আঘাত পায় না সে-ই মুস্‌লিম।” (মুস্‌নাদ আহ্‌মাদ- ৭০৮৬, ৮৯১৮, সুনান নিসায়ি- ৪৯৯৫, শেখ আল্‌বানি ও শেখ আর্‌নাউত হাদিসগুলিকে সাহিহ অর্থাৎ বর্ণনাসূত্রের দৃষ্টিকোণ থেকে বিশুদ্ধ ও প্রামাণ্য বলে মন্তব্য করেছেন।)]  

No comments:

Post a Comment