Monday 24 October 2022

তাওফীক আল-হাকীমঃ বিস্মৃতির ব্যামো


বিস্মৃতির ব্যামো

তাওফ়ীক় আল্‌-হ়াকীম
২য় কিস্তি 

রোগী— মিসেস বুলার? আমি এই নামের কোনো ভদ্র মহিলাকে জানি না।

ডাক্তার— কী বলছেন? উনি আপনার স্ত্রী।

রোগী— আমার স্ত্রী। কে বলল, উনি আমার স্ত্রী? কী নাম?

ডাক্তার— মিসেস বুলার। আচ্ছা, আপনি কি মিস্টার বুলার নন?

রোগী— একটু দাঁড়ান, আমি আপনাকে সব বলছি। নিশ্চয় আমার পকেটে আমার ভিজিটিং কার্ড রয়েছে। (পকেটে হাত ঢুকিয়ে হাতড়াতে লাগলেন) এই নিন আমার ভিজিটিং কার্ড, তাতে লেখা রয়েছে মিস্টার বুলার, ঠিক তো। কিন্তু যে ভদ্র মহিলা সম্পর্কে আপনি একটু আগে বলছিলেন, তাঁর নাম কী?

ডাক্তার— মিসেস বুলার, এবার পরিষ্কার তো।

রোগী— মিসেস বুলার, কী অদ্ভুত ব্যাপার না! নিঃসন্দেহে তিনি আমার কোনো আত্মীয় হবেন। (এই বলে অট্টহাসিতে ফেটে পড়লেন)

ডাক্তার— তা তো অবশ্যই, তাঁর এবং আপনার সারনেমও এক। এজন্যই তো আমি তখন থেকে বলে যাচ্ছি, উনি আপনার স্ত্রী।

রোগী— আপনি ঠিকই বলেছেন। কিন্তু আপনি আমার স্ত্রীকে নিয়ে কেন আলোচনা করছেন। আমাকে ক্ষমা করবেন, আসলে আমি বড্ড বিক্ষিপ্ত চিন্তার মানুষ। নিশ্চয় আমার স্ত্রী নিজেই আপনার সাথে দেখা করতে এসেছেন। আচ্ছা, আমি তাঁকে ডেকে দিচ্ছি। কিন্তু তাঁর নামটা কী যেন? ইন্তাওয়ানিত… জুলিয়েট। নাহ্‌, তাঁর নামটা খুব ছোট, যেমন ধরুন রোজ। তাঁর নামটা শুরু হয় ‘ব’ দিয়ে। আমার মন বলছে, তাঁর নাম ক্লাইমেন্টিন! না না, ক্লাইমেন্টিন নয়। আহ্‌।

ডাক্তার— অস্থির হবেন না। আপনি মূল বিষয় থেকে সরে গেছেন। আমি ডাক্তার বার্‌রাক, মনরোগ বিশেষজ্ঞ। আর আপনি আপনার বাড়িতে নয়, আমার চ্যাম্বারে আছেন। আপনার স্ত্রী মিসেস বুলার আপনাকে আমার কাছে পাঠিয়েছেন, যাতে আমি আপনার চিকিৎসা করি।

রোগী— আহ্‌, বড়ই জটিল ও অদ্ভুত বিষয়! কিন্তু আমার অসুখটা কী?

ডাক্তার— আপনি বিস্মৃতির ব্যামোয় আক্রান্ত। মানে, আপনি খুব দুর্বল স্মৃতির, মিনিটে মিনিটে সব কিছু ভুলে যান।

রোগী— আমি বিস্মৃতির ব্যামোয় আক্রান্ত? ঠিকই বলেছেন, আমারও তা-ই মনে হয়। সত্যিই বড় বিরক্তিকর ব্যাপার। আমার কোনোদিন সময় করে ডাক্তার দেখিয়ে পরামর্শ করা উচিৎ।

ডাক্তার— আরে মশাই, আপনি ডাক্তারের কাছেই আছেন। আমি বার বার বলছি, আপনি ডাক্তার বার্‌রাক-এর চ্যাম্বারে আছেন। আপনি তাঁর কাছে আপনার দুর্বল স্মৃতির চিকিৎসা করাতেই এসেছেন।

রোগী— ঠিকই তো। কিন্তু আপনিও… কী অদ্ভুত না। এখন আমাদের ধৈর্য ধরে ডাক্তার বাবুর অপেক্ষা করা ছাড়া কোও উপায় নেই।

ডাক্তার— ধৈর্য ধরে কার অপেক্ষা করবেন?

রোগী— ডাক্তার বার্‌রাক-এর। আচ্ছা, আপনি আমার আগে না পরে?

ডাক্তার— আমিই ডাক্তার বার্‌রাক। অনেকক্ষণ হয়ে গেল, আপনি আমার কাছে আমার চ্যাম্বারে আছেন। দশ মিনিট ধরে আমি ব্যর্থ চেষ্টা করে যাচ্ছি আপনার সাথে কথা বলে আপনার অবস্থা জানার। শুনুন, আমি আপনাকে প্রেসক্রিপশন লিখে দিচ্ছি। আপনাকে যেটা করতে হবে, অন্যান্য সব কিছুর আগে আপনাকে আপনার জেনারেল হেলথের যত্ন নিতে হবে। (ডাক্তার লিখতে লাগলেন) এই নিয়মগুলো অবশ্যই মেনে চলবেন। আর কিছু ওষুধ লিখে দিচ্ছি, আপনার স্মৃতিকে সক্রিয় ও চাঙ্গা করে তুলবে। আপনার অবস্থাও বদলে যাবে। আমাদের পক্ষেও সহজ হবে আপনার ক্যাসের ইউজফুল স্টাডি করা। এখন অন্য কিছু চেষ্টা করা একেবারেই নিরর্থক। এই নিন।

রোগী— ধন্যবাদ ডাক্তার বাবু। কত দিতে হবে? 

অনুবাদ- আব্দুল মাতিন ওয়াসিম



داء النسيـــــان

توفيق الحكيم


المريض: السيدة بولار؟ أنا لا أعرف سيدة تحمل هذا الأسم.

الطبيب: ماذا تقول؟ إنها زوجتك.

المريض: زوجتي؟ ومن قال إنها زوجتي؟ ما اسمها؟

الطبيب: السيدة بولار. ألست أنت السيد بولار؟

المريض: أمهلني ... سأقول لك الحقيقة. لا شك إنني أحمل في جيبي بطاقات زيارة. (يدس يديه في جيوبه) هاهي ذي بطاقة تحمل اسم سيلستان بولار... صحيح. ولكن السيدة التي تحدثت عنها ما اسمها؟

الطبيب: السيدة بولار بالطبع.  

المريض: السيدة بولار حقا إنها مصادفة غريبة! لا يستبعد أن تكون إحدى نسيباتي. (يقهقه لهذه الفكرة) 

الطبيب: من الطبيعي أن تحمل هذا الاسم الذي تحمله أنت، مادمت أقول لك إنها زوجتك.

المريض: صحيح. ولكن لماذا تحدثني عن زوجتي؟ استمحيك عذراً. فأنا مشتت الأفكار. لقد جاءت هي بنفسها لرؤيتك. سأناديها. ولكن ما اسمها؟ انطوانيت ... جولييت. كلا اسمها قصير مثل روز. اسمها يبدأ بحرف "ب" أجل لقد فطنت اسمها كليمنتين! كلا، ليس كليمنتين. آواه .

الطبيب: لا تتعب نفسك. إنك خرجت عن الموضوع. أنا الدكتور براك الطبيب النفساني. أما أنت فلست في بيتك ولكنك في عيادتي. وقد أوفدتك السيدة بولار كي أفحصك.

المريض: آه إنها قضية معقدة غريبة! فما علتي.

الطبيب: أنت مصاب بداء النسيان، أي أنك ضعيف الذاكرة ... تنسى كل شيء بين دقيقة ودقيقة.

المريض: أنا مصاب بداء النسيان؟ أجل صحيح لم أكن لأتوهم ذلك. حقاً إنه أمر مزعج. ينبغي لي أن أستشير طبيباً في يوم من الأيام .

الطبيب: ها أنت لدى الطبيب. إني أكرر عليك أنك عند الدكتور براك، وأنك جئت تستشيره في قضية ضعف الذاكرة.

المريض: صحيح! ولكن ... إنها مصادفة سعيدة، ما علينا سوى انتظاره بفارغ الصبر.

الطبيب: انتظار من بفارغ الصبر؟

المريض: الدكتور براك. هل جئت أنت قبلي أم بعدي؟

الطبيب: أنا هو الدكتور براك. وقد مضى على وجودك هنا، في عيادتي، عشر دقائق أحاول عبثا أن استجوبك عن حالتك اسمع، سأكتب لك "روشتة" وكل ما هنالك أن تعني بتحسين صحتك العامة قبل أي شيء آخر(يكتب) هناك "ريجيم" يجب أن تتبعه، وعلاج سأصفه لك ينشط الذاكرة. وهكذا تتحسن حالتك، ويصبح في وسعنا درس قضيتك درسا مفيدا. أما الآن فمن العبث المحاولة ... خذ ...

المريض: شكرا، يا دكتور. ماذا تريد مني؟ 

No comments:

Post a Comment