Saturday 12 October 2019

পৃথিবীর সবচেয়ে বড় চাঁদা



পৃথিবীর সবচেয়ে বড় চাঁদা

সালটা ছিল ১৯৬২। সময়টা ছিল ভারত-চিন যুদ্ধের। চিন হঠাৎ করেই ভারতীয় সেনাবাহিনীর উপর হামলা করে। ভারত সরকার কিছু বুঝতে পারার আগেই চিন হামলার গতি বাড়িয়ে দেয়। যুদ্ধের সময় ভারতের অর্থনৈতিক অবস্থা খারাপের থেকেও বেশি খারাপ হয়ে যায়।

ঠিক তার তিন বছর পর  মানে ১৯৬৫ সালে। ভারতের তৎকালিন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রি হায়দ্রাবাদের নিজাম মীর উসমান আলি'র কাছে অর্থনৈতিক সাহায্য চাইলেন।

ভারতের পরিস্থিতি খারাপ দেখে হায়দ্রাবাদের নিজাম মীর উসমান আলি ভারত সরকারকে আর্থিক সহযোগিতা করেন। তিনি ১৯৬৫ সালে মোটা অংকের দান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। তাঁর সেই চাঁদার পরিমাণ শুনলে যে কেউ অবাক হবে।

তাঁর চাঁদার পরিমাণ ছিল—  পাঁচ হাজার কেজি সোনা ও তৎকালীন ৭৫ লক্ষ টাকা। সেই চাঁদার বর্তমান বাজার মূল্য হল—
১ কেজি সোনা = ৩৮.০০০০০/- (আটত্রিশ লক্ষ টাকা)। তার মানে এক'শ কেজি সোনা = ৩৮.০০০০০০০/- (আটত্রিশ কোটি টাকা)। তার মানে হাজার কেজি সোনা = ৩৮০,০০০০০০০/- (৩৮০ কোটি টাকা)। এখন পাঁচ হাজার কেজি সোনা মানে— ৩৮০,০০০০০০০/-x ৫০০০ কেজি সোনা = ১৯০০০০,০০০০০০০/- (এক লক্ষ্য নব্বই হাজার কোটি টাকা)।

সহজ করে বললে, তিনি দান করেছিলেন— পাঁচ হাজার কেজি সোনা বা এক লক্ষ্ নব্বই হাজার কোটি টাকা। তিনি আরও দান করেছিলেন ৭৫ লক্ষ টাকা ক্যাশ। এই ৭৫ লক্ষ টাকার বর্তমান মূল্য হবে আনুমানিক একশ কোটি টাকা। দুঃখের বিষয় হল ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের কথা ইতিহাসে শুনতে পাওয়া যায়। কিন্তু এই মহান মানুষটার ১৯৬৫ সালে করা পৃথিবীর সবচেয়ে বড় (সম্ভবত) দানের কথা শুনতে পাওয়া যায় না।

বিঃদ্রঃ উপরের ছবিটা সেই দান করার মূহুর্তের ছবি।

[তথ্যসূত্র- দ্য হিন্দু পত্রিকা, Serish Nanisetti (11 November 2018). "The truth about the Nizam and his gold"

1 comment:

  1. এই তথ্যগুলিই আমাদের হাতিয়ার। আমাদের হাতিয়ার বুঝে নেওয়ার সময় এসেছে।

    ReplyDelete