Tuesday 3 August 2021

আব্দুল মাতিন ওয়াসিমঃ শব্দ ও আমি



শব্দ ও আমি
আব্দুল মাতিন ওয়াসিম
 
যুদ্ধ ও শব্দের মাঝে এক অদ্ভুত সম্পর্ক
ঠিক যেমনটা প্রেমের সাথে শব্দের 
অত্যন্ত গভীর, আর তাই যুদ্ধের জন্য
আমি বেছে নিয়েছি শব্দকে
শক্ত ক’রে আঁকড়ে ধরেছি কলম
এই কলমই আমার হাতিয়ার
আমার মহান্নাদ তরবারি, আমার টিনের তলোয়ার
এই কলম দিয়েই আমি আগুন জ্বালাই
শব্দে, শব্দের ভেতর প্রতিটি অক্ষরে
এমনকি অক্ষরের রন্ধ্রে রন্ধ্রে
ভাবি এভাবেই শব্দের ভেতর
বাঁচিয়ে তুলবো কিছু মানুষ
উজ্জীবিত হবে ন্যায় ও সত্য
আমার শব্দবাণে ক্ষতবিক্ষত হবে মিথ্যা
ঘুচে যাবে কপটতার আঁধার
আমার লেখাই হবে সম্বল
হবে পাথেয় আলোর পথে;
লেখাই আমার খেলার মাঠ
আমার সিপাহী, আমার রণক্ষেত্র
লেখাতেই বেরিয়ে আসবে
আমার সকল উদগ্র সহিংসতা
ধ্বনিত হবে সত্যের জয়গান
উচ্চারিত হবে ভালোবাসার মন্ত্র
আমার বিশ্বাস, আমার লেখা
পথ দেখাবে মানবতার
হদিশ দেবে প্রকৃত প্রেমের।
 
 
বাঁশকুড়ি, দক্ষিণ দিনাজপুর
১৫-০৫-২০২০

No comments:

Post a Comment