Wednesday 1 June 2022

আব্দুল মাতিন ওয়াসিমঃ এই দেশ এই মাটি আমার

 



এই দেশ এই মাটি আমার
আব্দুল মাতিন ওয়াসিম
 
আমি ভারতীয়—
জন্মেছি এখানে, এখানেই হয়েছি বড়  
এখনেই মৃত্যু হবে হয়তো  
আমি মানি না এই বিভেদের রেখা
চাই না স্বার্থের হানাহানি, রাজনীতির কচকচানি
ধর্মের মেরুকরণে কলুষিত হোক
ভারতের আকাশ বাতাস, চাই না আমি
আমার মতো আধপেটা-খাওয়া কেউই চায় না
আজ আমি দিশেহারা  
বেতনভুক পাগলদের প্রলাপে  
আদর্শের পসরা সাজিয়ে
অবিরাম কথা বিক্রি করে যারা
তারা সকলেই একচোখা।  
 
আমি চাই না তাঁদের আদর্শ, তাঁদের প্রলাপ
আমি চাই দু’ মুঠো খাবার, ডাল ভাত দিলেই হবে
চাই না মাংস, গরুর হোক বা শূকরের  
আমি চাই, পালন করুক যে যার ধর্ম
মৃত্যুর পরে জবাব দেবে প্রভুর নিকট
দাহ করো না আমায়, ছাই নদী পেরিয়ে সাগরে
কোথায় কোন দেশে যায় হারিয়ে  
মৃত্যুর প এই মাটিতেই দাফন করো আমায় 
এই দেশ এই মাটি আমার।।
 
৩১/১২/২০১৫
তপ্সিয়া, কলকাতা

No comments:

Post a Comment