Monday 4 July 2022

তাওফীক আল-হাকীমঃ বিস্মৃতির ব্যামো – ১ম কিস্তি



বিস্মৃতির ব্যামো
তাওফ়ীক় আল্‌-হ়াকীম
 (১ম কিস্তি)

মূল চরিত্রে— মনরোগ বিশেষজ্ঞ ডাক্তার বার্‌রাক, রোগী শ্রীমান সিলিস্তান বুলার, নার্স সাইয়েদুনি
গৌণ চরিত্রে বা পর্দার আড়ালে— গাড়ি চালক, রোগীর স্ত্রী মিসেস বুলার
স্থান— ডাক্তার বার্‌রাকের ক্লিনিক
 
এক প্রৌঢ় ব্যক্তি, বয়স চল্লিশের উপর হবে, ডাক্তার বার্‌রাকের চেম্বারে প্রবেশ করছে...
ডাক্তার— ওয়েলকাম মিস্টার!
রোগী— গুড মর্নিং... আচ্ছা স্যার আপনি কেন আমার সাথে দেখা করতে এসেছেন, আমি কি তা জানতে পারি? মানে আপনার এখানে আসার একজ্যাক্ট কারণটা কী?
ডাক্তার— (অবাক হয়ে) কী বলছেন আপনি? এই প্রশ্নটা তো আমার আপনাকে করার কথা...
রোগী— তা কী করে হয়?
ডাক্তার— আরে ভাই, আপনিই আমার কাছে এসেছেন, আমি তো আমার চেম্বারেই আছি।
রোগী— ও... তাহলে আমি আপনার কাছে এসেছি। আচ্ছা, আপনার চেম্বারটা ভীষণ সুন্দর, বেশ সাজানোগোছানো, অনেক অনেক অভিনন্দন আপনাকে।
ডাক্তার— অসংখ্য ধন্যবাদ জনাব। এবার বলুন, আপনি কী বিষয়ে আমার সাথে কন্সাল্ট করতে এসেছেন?
রোগী— কন্সাল্ট করতে? আমিও তো ওই একই প্রশ্ন আপনাকে করতে চাই!
ডাক্তার— কী! এ কী বলছেন আপনি? আরে আপনি এসেছেন আমার সাথে কন্সাল্ট করতে। আপনার স্বাস্থ্য সম্পর্কে আলাপআলোচনা করতে ও পরামর্শ নিতে।
রোগী— আমার স্বাস্থ্য সম্পর্কে? হতে পারে। আপনি তো একজন ডাক্তার।
ডাক্তার— হ্যাঁ, একদম ঠিক ধরেছেন।
রোগী— হুম..., হতে পারে বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়েছে। তাই আপনাকে ডাকা হয়েছে তার চিকিৎসার জন্য। অসংখ্য ধন্যবাদ ডাক্তার বাবু আসার জন্য। তা আপনি বসে কেন?!
ডাক্তার— আরে মশাই বিষয়টা আপনি উল্টে ভাবছেন, আপনিই আমার কাছে এসেছেন, ডাক্তার দেখাতে। আর এখন আপনি আমার চেম্বারে আছেন।
রোগী— আপনি ঠিক বলছেন তো? তাহলে আমিই আপনার কাছে এসেছি, বেশ। আপনার বাড়িটা ভীষণ সুন্দর। আন্তরিক অভিনন্দন আপনাকে। তা আপনি এখানে কী বিষয়ে আমার সাথে পরামর্শ করতে এসেছেন?
ডাক্তার— শুনুন, আমার মনে হয় এভাবে আলোচনা করতে থাকলে আমরা কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারবো না।
রোগী— আপনি তো অদ্ভুত লোক মশাই! আপনি স্বেচ্ছায় আমার কাছে এসেছেন। আর এখন আপনি আমাকে আপনার আসার কারণ জানাতে অস্বীকার করছেন! আল্লাহ্‌র কসম করে বলছি, আপনি বড়ই অদ্ভুত মানুষ, আপনার মতো লোক আমি দেখিনি!
ডাক্তার— আচ্ছা ঠিক আছে। আপনার পকেটে ওই খামটা কীসের?
রোগী— আমার পকেটে চিঠির খাম। ও হ্যাঁ, ঠিকই তো!
ডাক্তার— দয়া করে ওটা আমাকে দিন।
রোগী— এই নিন।
ডাক্তার— চিঠিটা আমার জন্য। হয়তো এই চিঠি বাতলে দেবে আপনি এখানে কেন এসেছেন এবং আমাদের কী কী করতে হবে।
রোগী— আপনি নিশ্চিত, এই চিঠিটা আপনার? আচ্ছা এইটা কি আপনার নাম?
ডাক্তার— হ্যাঁ, এই যে দেখছেন, এইটা আমার নাম ও ঠিকানা। এবার আমাকে অনুমতি দিন। আমি চিঠিটা খুলে পড়ে দেখি, এর বিষয়বস্তু কী।
(ডাক্তার খামটা খুলে চিঠিটা পড়তে আরম্ভ করলেন)—
ডাক্তার বাবু, আমি আমার স্বামীকে আপনার কাছে পাঠাচ্ছি। তিনি দীর্ঘ দিন ধরে বিস্মৃতির ব্যামোতে আক্রান্ত। প্রত্যেক দু’মিনিট অন্তর সব কিছু ভুলে যাচ্ছেন। তাই আমি তাঁকে বাড়ির বাইরে কোথাও একা ছাড়ি না; পাছে ফেরার রাস্তা ভুলে যান। ইদানীং আমি খুব ব্যস্ত। তাই তাঁকে সাথে করে আপনার কাছে নিয়ে যেতে পারলাম না। সেজন্যই বুদ্ধি করে একটা ট্যাক্সি মারফৎ তাঁকে আপনার কাছে পাঠাচ্ছি। ট্যাক্সি ড্রাইভারকে আমি আপনার ঠিকানা দিয়েছি। সে ট্যাক্সি নিয়ে আপনার ক্লিনিকের বাইরে দাঁড়িয়ে থাকবে। দেখানো হয়ে গেলে তাঁকে বাড়িতে ড্রপ করে দেবে। আপনার কাছে বিনীত অনুরোধ, আপনি তাঁকে একটু ভালো করে পরীক্ষানিরীক্ষা করবেন। তাঁর এই ব্যামো আমাকে বড্ড দুশ্চিন্তায় ফেলেছে।
 
এইবার আমি সব বুঝতে পেরেছি। আপনার স্ত্রী মিসেস বুলার আপনাকে আমার কাছে পাঠিয়েছেন, যাতে আমি আপনার ট্রিটমেন্ট করি।
অনুবাদ- আব্দুল মাতিন ওয়াসিম


داء النسيـــــان
توفيق الحكيم
 
الأشخاص: الدكتور النفساني المعروف براك، المريض السيد سيلستان بولار، الممرضة سيدوني
الأشخاص وراء الحجاب: السائق، زوجة المريض السيدة بولار
المشهد: في عيادة الدكتور براك العالم النفساني المعروف
 
يدخل حجرة الفحص رجل في العقد الرابع من العمر...
الطبيب: أهلا بك، أيها السيد!
المريض: عمت صباحا، يا سيدي. هل لي أن أعرف السبب الذي من أجله تشرفني بزيارتك؟
الطبيب: (بدهشة) ماذا تقول؟ ينبغي لي أنا أن أطرح عليك هذا السؤال...
المريض: وكيف ذلك؟
الطبيب: أنت الذي تزورني... إنك في عيادتي الطبية.
المريض: آه... آه... أنا عندك إذن. اسمح لي أن أهنئك بهذه العيادة إنه مكان جميل ومنظم.
الطبيب: هذا لطف منك. والآن مالذي حملك على استشارتي؟
المريض: استشارتك؟ هذا ما كنت أتسآل عنه.
الطبيب: ماذا؟ ماذا؟ أنت الذي آت لاستشارتي وبالتالي للتحدث عن صحتك.
المريض: عن صحتي؟ هذا ممكن ... لأنك طبيب؟
الطبيب: طبعا، طبعا.
المريض: آه... آه... إذن ينبغي أن يكون هناك مريض في البيت، فدعيت لمعالجته، فشكرا لمجيئك أيها الدكتور. هلا جلست!
الطبيب: ها أنت عدت إليّ قلب الأدوار، أيها السيد العزيز. أنت الذي جئت إليّ، أنت عندي الآن.
المريض: أصحيح ما تقول؟ إذن أنا عندك. حسنا حسنا، منزلك جميل، تهاني القلبية. والآن في أية قضية جئت تستشيرني؟
الطبيب: اسمع ياهذا... أعتقد أننا لن نتوصل إلى أية نتيجة إذا بقينا على هذه الحال.
المريض: غريب أمرك... تأتي إلي بكل طيبة خاطر، ولكنك ترفض أن تطلعني على سبب زيارتك، غريب والله أمرك!
الطبيب: اسمع... ماهذا الظرف الذي تحمله؟
المريض: أأنا أحمل ظرفا؟ آه... أجل صحيح!
الطبيب: أتسمح لي به؟
المريض: أرجوك...
الطبيب: إنها رسالة لي، ولابد أن تلقي الضوء على ما نحن فيه.
المريض: أمتأكد أنت أنها رسالة لك؟ وهل هذا اسمك؟
الطبيب: أجل اسمي وعنواني كما ترى. أتسمح لي بأن أفضها وأطلع على مضمونها؟
(يفضها ويقرأ فيها):
"سيدي الطبيب، إني موفدة إليك زوجي، وهو مصاب بداء النسيان منذ مدة غير قصيرة. وهو ينسى كل شيء بين دقيقة وأخرى. فأنا لا أدعه يخرج بمفرده من البيت خوفا من أن ينسى طريق العودة. ولما كانت مشاغلي تحول بيني وبين مرافقته إلى عيادتك فقد احتطت للأمر وأوفدته في سيارة تاكسي أعطيت سائقها عنوانك. وستنتظره هذه السيارة خارج العيادة لتنقله إلى البيت. فالرجاء أن تفحصه فحصا دقيقا لأن حالته تقللقني جدا!"
الآن فهمت كل شيء... لقد أوفدتك إليّ السيدة بولار لكي أفحصك.

No comments:

Post a Comment