Tuesday 8 January 2019

মুসলিম শিশু



গল্পটা প্যারিসের। একদিন একটি ছোট্ট শিশু পার্শ্ববর্তী একটি মসজিদে গেল। ভেতরে ঢুকে মসজিদের ইমাম সাহেবকে বলল, আমার মা আমাকে এখানে পাঠিয়েছে। যাতে আমি এখানে আপনার স্কুলে পড়াশুনো করি।

ইমাম সাহেব জিজ্ঞেস করলেন, তোমার মা কোথায়?
ছোট্ট শিশুটি উত্তর দিল, মা মসজিদের বাইরে গেটের সামনে দাঁড়িয়ে আছে। আমরা অ-মুসলিম; তাই মা ভেতরে ঢোকেননি।  

কোনো কথা না বলে ইমাম সাহেব তৎক্ষণাৎ মসজিদের বাইরে গেলেন। বেরিয়ে সোজা ওই ভদ্র মহিলার কাছে গেলেন। তাঁকে জিজ্ঞেস করলেন, আপনি এখানে আপনার ছেলেকে ভর্তি করাতে চাইছেন, কিন্তু কেন? কী কারণে? 

ভদ্র মহিলার খুব সহজ ভাবে উত্তর দিলেন, আমার প্রতিবেশী এক মুসলিম। বেশ ক'বছর ধরেই তারা সেখানে থাকছে। ইদানীং লক্ষ্য করছি, তাঁর ছেলেমেয়েরা স্কুলে যাওয়ার সময় মায়ের হাতে চুমু খাচ্ছে। স্কুলে থেকে ফিরে সোজা মায়ের কাছে গিয়ে মা'কে আদর করছে। কখনো মা'র সাথে ঝগড়া, চিৎকার-চ্যাঁচামেচি করে না। ওদের বাড়িটা কী শান্ত! তারা কত হ্যাপি! প্লীজ আমার ছেলেকে আপনার স্কুলে ভর্তি করে নিন। একেও অমন শিক্ষা দিন, যাতে এও আমাকে অমন ভাবে ভালোবাসে। 

ইমাম সাহেবের চোখে জল চলে এল। তিনি বিড়বিড় করে নিজেকে বললেন, সত্যিই, একজন প্রকৃত মুসলিমের এমনই হওয়া উচিৎ। একজন সত্যিকারের মুসলিম নিজে সর্বদা সৎ পথে চলবে এবং নিজ কথা ও কর্ম দিয়ে অন্যদের সৎ পথে চলার অনুপ্রেরণা জোগাবে; আর এভাবেই একটি সুন্দর ও শান্তিপূর্ণ সমাজ গঠনে অংশ নেবে।  

- আব্দুল মাতিন ওয়াসিম

No comments:

Post a Comment