Wednesday 21 March 2018

স্যার স্টিফেন হকিং – ফিলিস্তিনি ইস্যুতে


স্যার স্টিফেন হকিং – ফিলিস্তিনি ইস্যুতে  
আব্দুল মাতিন ওয়াসিম

স্যার স্টিফেন হকিং। আমি বিজ্ঞানের ছাত্র নই, তাই তাঁর নামের সাথে বিলম্বে পরিচিত হওয়াটাই স্বাভাবিক। আমি একদিন আল-কুরআনের সুরাতু আল-আম্বিয়া-র ১০৪ নং আয়াত পড়ছিলাম। কী বলা হচ্ছে আয়াতটিতে কিছুই বুঝতে পারছিলাম না। আমার এক বন্ধু, বিজ্ঞানের ছাত্র আমাকে সেদিন প্রথম তাঁর কথা বলে। সেই সঙ্গে সে আমাকে পড়তে দেয়, অ্যা ব্রিফ হিস্ট্রি অফ টাইম। তারপরে ইউটিউব, গুগল ইত্যাদি মারফৎ জানতে থাকি তাঁকে। পড়তে ও শুনতে থাকি তাঁর বিভিন্ন বিষয়ে নানান অভিমত।
কয়েক বছর আগে, একদিন জানতে পারলাম, তিনি ইজরায়েলে অনুষ্ঠিত আন্তর্জাতিক বিজ্ঞান কনফারেন্সে যাচ্ছেন না। ইজরায়েলে অনুষ্ঠিত হওয়ার কারণে তিনি এই কনফারেন্স বয়কট করেছেন। সেই সাথে এর কারণ স্পষ্ট করে বলেছেন, ইজরায়েল ফিলিস্তিনীদের প্রতি অমানবিক আচরণ করছে। প্রো-ইজরায়েল বিজ্ঞানীরা বলতে আরম্ভ করেন, তিনি অসুস্থতার কারণে ইজরায়েল যাচ্ছে না। পরে দ্য গার্ডিয়ান কে দেওয়া সাক্ষাৎকারে তিনি আবারও ইজরায়েল না যাওয়ার কারণ স্পষ্ট করেন। আপনি বেঁচে আছেন, বেঁচে থাকবেন, আমাদের হৃদয়ে, স্যার !

No comments:

Post a Comment