Wednesday 21 March 2018

৭৮৬– মানে কী!


৭৮৬– মানে কী ! 
আব্দুল মাতিন ওয়াসিম   

ক’দিন আগে কাজে যাওয়ার পথে, বাসে আমার পাশে বসেছিল এক মাঝবয়সী লোক। হঠাৎ দেখি, তাঁর বাম হাতে একটা ট্যাটু। তাতে ৭৮৬-লেখা। বুঝতে পারছিলাম না, ৭৮৬-লেখার মতলবটা কী। পোশাক-আশাকে বেশ আধুনিক। হয়তো আধুনিক মনস্কও! তাহলে লোকটা কি ৭৮৬ টা প্রেম করেছে? এতগুলো প্রেম! না না, এ হতে পারে না।

না কি কোনো ধর্মীয় আবেগ...? হতে পারে; কিন্তু কোন ধর্মের? লোকটি হিন্দু না মুসলিম- কিছুই বুঝতে পারছিলাম না! কারণ, ট্যাটু করিয়েছে। আবার ৭৮৬ লেখা তাতে...। এই ট্যাটুর অর্থ কী? উদ্দেশ্যই বা কী? এসব নিয়ে নানান তাত্ত্বিক আলোচনা মস্তিষ্ককে খুবলে খাচ্ছে এমন সময় মনে পড়ে গেল বন্ধু ওবাইদের কথা– হরে কৃষ্ণ-র সাংকেতিক মানের যোগফল ৭৮৬; আবার বিস্‌মিল্লাহ্‌-র সাংকেতিক যোগফলও ৭৮৬। আর এ যোগফল নির্ণয় করা হয় উর্দু বর্ণমালার সাংকেতিক মান-এর দৃষ্টিকোণ থেকে। ঠিক ঠাহর করতে পারলাম না, এ লোকটি কোনটা মেনে ট্যাটুটা করিয়েছে, বিস্‌মিল্লাহ না হরে কৃষ্ণ, না দুটোই...!

তখন বাসটা এক্সাইডে দাঁড়িয়ে, স্থির করলাম লোকটাকেই জিজ্ঞেস করবো, ও কেন অমন ট্যাটু আঁকিয়েছে। কিন্তু কীভাবে জিজ্ঞেস করবো? সরাসরি জিজ্ঞেস করা কি ঠিক হবে? যদি রেগে যায়! না থাক, জিজ্ঞেস করবো না। কী লাভ! কিছুক্ষণ পরে মনে হল, জিজ্ঞেস করলে কিছু একটা তো বলবে। খুব বেশী হলে দু' একটা কটু কথা শোনাবে! তাই মনকে শক্ত করে, জিজ্ঞেস করবার জন্য লোকটার দিকে তাকালাম। ও মা, এ কি! লোকটা সিট থেকে উঠে গেটের দিকে এগিয়ে যাচ্ছে। তারপর সে নেমে গেল পিজি-তে। আমার আর জানা হল না, কেন সে অমন একখানা ট্যাটু বানিয়েছে!    

প্রসঙ্গত উল্লেখ্য, ট্যাটু ইসলামে বেশ বড়সড় প্রশ্নের মুখে। সহজ করে বলতে গেলে, নিষিদ্ধ। তবে এ বিষয়ে হিন্দু শাস্ত্রের বিধান কী- তা আমার জানা নেই...। 

No comments:

Post a Comment