Saturday 27 January 2018

আব্দুল মাতিন ওয়াসিমঃ আমি হাল ছাড়িনি

Image result for তুফানের মাঝে নৌকা
আমি হাল ছাড়িনি
আব্দুল মাতিন ওয়াসিম

আদের সাইক্লোনে ধূলিসাৎ হয়ে গেছে সব
জীবনের শেষ সম্বলটুকুও নিয়ে গেছে
নূহের  প্লাবন
শবের মিছিল এখন চারিদিকে
সেও অন্ধকারের চাদরে মোড়া; আমি একলা দাঁড়িয়ে
ঝাপসা চোখে চেয়ে দেখি আকাশ পানে-
কোথাও গণতন্ত্রের ফেরিওয়ালা
হাতে বসরার আধ-পড়া গোলাপ
কোথাও মানবতাবাদী কর্মীরা
মুহুর্মুহু দিচ্ছে হাঁক  
শান্তির ফেরি করে বেড়াচ্ছে তাঁরা
হরেক রকম শান্তি তাঁদের ঝুড়িতে

হয়তো, আবার আসবে সেই পাঞ্জেরী
পৃথিবীর কোনো প্রান্তে
আর আমার আকাশজুড়ে
উড়ে বেড়াবে সেই শাহিন
পৃথিবীকে আবার শাসন করবে
মদিনার সনদ
মুসলিম-ইসায়ি-ইহুদি-মুশরিক সব
থাকবে একসাথে মিলেমিশে;
এ-আশা বুকে আঁকড়ে
আমি আজও বেঁচে আছি
আমি আজও লড়ে যাচ্ছি

আমি হাল ছাড়িনি। 

3 comments:

  1. ইনশা--আল্ল--হ একদিন এ'স্বপ্ন পূরণ হবেই হবে

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete