Wednesday 16 November 2016

আব্দুল মাতিন ওয়াসিমঃ স্বপ্নের লুকোচুরি


স্বপ্নের লুকোচুরি

আব্দুল মাতিন ওয়াসিম
আর পাঁচটা ছেলের মতো
জীবনে আমারও অনেক স্বপ্ন
তবে আমার স্বপ্নগুলো ঠিক আমার মতোই
আর স্বপ্নের সঙ্গে আমার সম্পর্কটাও বেশ নিবিড়
সেই ছোট্ট বেলা থেকে,
সেই সেদিন থেকে যেদিন প্রথম স্কুলে যাই
যখন ভাবনা আর স্বপ্নরা ছিল
খুব সীমিত, ছিল খুবই ছোট
পুলকিত হতাম এই ভেবে যে,
স্কুলে যাবো, নতুন নতুন বই খাতা পাবো,
নতুন নতুন জামা কাপড় পাবো,
এছাড়া, মাঝেমধ্যে স্কুলে পাউরুটি দেবে খেতে
ইশ্‌ কি বোকা ছিলাম তখন তাই না
না ঠিক বোকা নয়, ছিলাম সরল মনের
অল্পেতে সন্তুষ্টি পেতাম মনে।

তারপর বাবা যখন আমাকে হোস্টেলে পাঠাল,
তখন তো দু চোখে যেন স্বপ্ন আর ধরে না;
ভালো ভাবে লেখা পড়া করবো,
ভালো রেজাল্ট করবো।
সবাই স্নেহ করবে।
সবাই দামি দামি জামাকাপড় গিফট করবে।
সে এক লম্বা ফিরস্তি।
আচ্ছা, এবার না হয় একটু
খেলাধুলার কথা বলি।
আগাগোড়া ক্রিকেট পাগল আমি
লেগ স্পিনটা বেশ ভালোই পারতাম,
গুগলিও পারতাম, কেউ শেখায়নি;
তাও আবার টেনিস বলে,
প্রায় এক ফিট স্পিন করত মাঝেমধ্যে।
আর ব্যাট হাতে নামলে
অফে কাট, স্লিপের ওপর দিয়ে বাউন্ডারি,
পুল-সিলিপয়েন্ট, শট খেলতাম প্রায় মাঠের চারিদিকে।
কিন্তু, ওই লং অফে ছয় মারতে গিয়ে
অধিকাংশ দিনই আউট হতাম।
আমি তো গ্রামের ছেলে,
কাদামাটি নিয়ে সংসার।
ফুটবল তো সহজাত।
তাতেও ছিলাম বেশ স্বচ্ছন্দ,
অ্যাটেকিং মিড ফিল্ডে খেলতাম;
বাম পাটা বেশ শৈল্পিক ছিল।
দু'চারজনকে ডোজ মেরে
হামেশায় স্ট্রাইকারকে পাস বাড়াতাম।
একবার বাইরের এক মাঠে গেছি খেলতে
সেমি ফাইনাল ম্যাচ
বেশ জমে উঠেছে লড়াই
আমি মাঝ মাঠ থেকে
পাঁচ জনকে কাটিয়ে
একটা পাস বাড়িয়েছি,
বলটা সাহিমের মাথার হাল্কা স্পর্শ নিয়ে
জড়িয়ে গেল জালে;
চারিদিকে হর্ষধ্বনি,
সারা মাঠ ছুটছি আমরা।
হঠাৎ করে একজন
ছুটে আসলো আমার কাছে
কিছু বুঝে ওঠার আগেই আমার হাতে
দশ টাকার একটা নোট ধরিয়ে দিয়ে
দ্রুত হারিয়ে গেল ভিড়ে
শুধু এতটুকুই শুনতে পেয়েছিলাম
'অসাধারণ পাস বোস'
একবার তো এক ফুটবলপ্রেমী
পাঁচটা লিচু ধরিয়ে দিয়েছিল হাতে
ওই পাঁচটা লিচু সেদিন
বেশ দামী মনে হয়েছিল আমার কাছে।
তারপর চলে এলাম কোলকাতা
ভর্তি হলাম মৌলানা আজাদে
খেলাধুলার পাঠ গেল চুকে
মানুষ হতে হবে যে
তাই এক আকাশ স্বপ্ন নিয়ে
শুরু করলাম যাত্রা কংক্রিটের পথে
আলিম-ফাযিলের মতো
গ্রাজুয়েশনেও ফল হল নজরকাড়া
প্রথম শ্রেণীতে প্রথম হলাম,
মাস্টার্সেও গুণীজনদের বাহবা পেলাম।
এমএসসি-এসএসসি-সিএসসি,
আরো কত পরীক্ষা দিলাম
কিন্তু সবের ফলাফল একটাই
অথচ লোকে বলে 'শুধু সময়ের অপেক্ষা'

স্বপ্ন পূরণের এই দীর্ঘ মরুপথে
হারিয়ে গেছে কতশত স্বপ্ন,
হারিয়ে গেছি আমি, হেরে গেছে
শহরের স্বার্থান্বেষী আবহে
গ্রামের সেই বালক, সরলমতি।

No comments:

Post a Comment