Wednesday 5 December 2018

আমরা, কৃষকেরাই গফুর ও আমিনার প্রকৃত উত্তরসূরি


আমরা, কৃষকেরাই গফুর ও আমিনার প্রকৃত উত্তরসূরি 

দাদরি-আলেয়ার-হরিয়ানা হয়ে লাশের সেই যাত্রা, হত্যার সেই মিছিল আজ পৌঁছেছে বুলান্দশহরে। সাধারণ নাগরিককে দিয়ে শুরু হয়েছিল, আজ তার করাল গ্রাসে খোদ ত্রাণকর্তা, মানে পুলিশ। ভেবে দেখলে, আমরা সকলে এখন অবস্থান করছি এক ভয়ানক মরুভূমির মাঝখানে। যে মরুভূমিটি ঘৃণা, হিংসা ও বিদ্বেষের বালি দিয়ে তৈরি। তবে মরুভূমির বুকে কোথাও কোথাও একটা-আধটা মরূদ্যান লক্ষ করা যাচ্ছে বিভিন্ন নামে, নানান রূপে। সংখ্যায় কম ও আয়তনে ছোট হলেও ভালোবাসার এই মরূদ্যানগুলি এখনো ঘৃণার দূষণে-ভরা বাতাসে মানবতার অক্সিজেন সরবরাহ করে  চলেছে নিরন্তর। তাই, শতসহস্র সালাম সেই মানবিক আত্মাগুলিকে...। 

আজকের এই অরাজকতার কেন্দ্রবিন্দু সম্বন্ধে প্রায় সবাই ওয়াকিবহাল। তবে, এসব দুষ্কর্ম আঞ্জাম দেওয়া হচ্ছে অধিকাংশ ক্ষেত্রে গো-রক্ষার নামে। অথচ হালহকিকত সবার জানা !

সেই প্রাণী বিশেষের প্রতি তাঁদের ভক্তির কোন কমতি নেই। তবে মনে হয়, তা খাদে ভরা...। গরু কার মা, কার বাবা, কার ভাই, কার বোন? এসব প্রশ্ন এড়িয়ে গিয়ে যা বাস্তবটা স্বীকার না করে উপায় নেই তা হল, একজোড়া গরু বা গাই একজন কৃষকের সব কিছু, তার মূলধন। একথা খুব ভালো ভাবেই জানে প্রতিটি কৃষক ও তাঁদের সম্পর্কিত মানুষেরা ও সমাজ। তাই নির্দ্বিধায় বলা যায়, বর্তমানের শতসহস্র দরিদ্র কৃষকই শরৎ বাবুর আমিনা-গফুরদের উত্তরসূরি। তাঁরাই প্রকৃত গো-ভক্ত...। 

গৃহপালিত পশুর প্রতি দয়া ও ভালোবাসা বাংলার পাশাপাশি আরবি সংস্কৃতি ও ইসলামী দর্শনেরও একটা অংশ। তাই আর পাঁচটা কৃষকের মতোই একজন মুসলিম চাষির সবচেয়ে মূল্যবান সম্পদ ও সম্বল বলতে বিঘা খানেক জমি ও এক জোড়া বলদ আর একটা বা দুটো গাভী।  

আব্দুল মাতিন ওয়াসিম 

No comments:

Post a Comment